শাহীন মাহমুদ রাসেল

ইয়াবাসহ নিষিদ্ধ মাদক ব্যবসা কক্সবাজার সদরের  খরুলিয়ায় কতটা ভয়াবহ আকার ধারণ করেছে, তা কিছুক্ষণ বিভিন্ন স্পটে দাঁড়ালে অনুমান করা যায়। শুধু তা-ই নয়, খরুলিয়া মাদক ব্যবসায়ীর জন্য স্বর্গরাজ্যে পরিণত হয়েছে বললেও অত্যুক্তি হবে না।

খরুলিয়ায় সমাজপতিদের শেল্টারে চলছে জমজমাট ইয়াবা ব্যবসা। মাদকের কারণে খরুলিয়াতে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে চরম উদ্বেগের সৃষ্টি হচ্ছে সংশ্লিষ্টদের মাঝে। এ কারণে আমাদের অনেকে বিষয়টি নিয়ে শঙ্কিকত-উৎকণ্ঠিত। বৈধ ব্যবসার আড়ালে দ্রুত ধনী হওয়ার নেশা, কেউ কেউ জড়িয়ে পড়ছে ইয়াবা ব্যবসায়। কিন্তু বৈধভাবে ব্যবসা করে তারা কেউ কাঙ্ক্ষিত সফলতা পাননি। তাই অন্যের প্ররোচনায় দ্রুত ধনী হওয়ার স্বপ্ন দেখে তারা জড়িয়ে পড়েন ইয়াবা বেচাকেনায়।

অথচ ইয়াবাসহ সর্বনাশা মাদকের ছোবলে বহু উচ্চবিত্ত পরিবার পর্যন্ত ধ্বংসের মুখে পড়েছে। ছেলেমেয়ে নির্বিশেষে সন্তানের মাদকসেবনের মাশুল চোখের পানি দিয়ে দিতে হচ্ছে সমাজে প্রতিষ্ঠিত অনেক বাবা-মাকে। এ অবস্থা থেকে উত্তরণে এবং তরুণ প্রজন্মকে রক্ষায় মাদকের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, স্থানীয় জনপ্রতিনিধি, পুলিশ প্রশাসন ও সরকারের উর্দ্ধতন কর্তৃপক্ষের কঠোর ভূমিকার বিকল্প নেই। সরকারের শীর্ষমহলকেও মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নিয়ে এগিয়ে আসতে হবে এই খরুলিয়া’য়। অন্যথায় পরিস্থিতি যে বদলাবে না, তা বলাই বাহুল্য। মাদকের বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধ ব্যবস্থার শুরু হোক এ ঘটনায় অভিযুক্তদের কঠোর সাজার মধ্য দিয়ে।